ফিল্টার করুন
মূল্য

০-১০০
১০০-৫০০
৫০০-১০০০
১০০০-২০০০
২০০০+
সকল
মূল্য ছাড়

০-১৫%
১৬-৩০%
৩১-৪৫%
৪৬-৬০%
৬১-৭৫%
সকল
লেখক

শ্যামল দত্ত
মজিদ মাহমুদ
আন্দালিব রাশদী
হাবীবুল্লাহ সিরাজী
সালেক নাছির উদ্দিন
রফিকুর রশীদ
আনোয়ারা সৈয়দ হক
মুকুল শাহরিয়ার
ড. আতিউর রহমান
হারুন হাবীব
অধ্যাপক আবু সাইয়িদ
প্রকাশক

ভোরের কাগজ প্রকাশন
হারুন হাবীব

মুক্তিযুদ্ধের রণাঙ্গনে তিনটি অস্ত্র চালানোর বিরল সৌভাগ্য অর্জন করেন হারম্নন হাবীব। কলম, ক্যামেরা ও স্টেনগান। যুদ্ধ শেষে যে কয়েকজন মুক্তিযোদ্ধা সাংবাদিকতা ও সাহিত্যের অঙ্গনে প্রবেশ করেন তিনি তাদের অন্যতম। বরেণ্য...

মুক্তিযুদ্ধের রণাঙ্গনে তিনটি অস্ত্র চালানোর বিরল সৌভাগ্য অর্জন করেন হারম্নন হাবীব। কলম, ক্যামেরা ও স্টেনগান। যুদ্ধ শেষে যে কয়েকজন মুক্তিযোদ্ধা সাংবাদিকতা ও সাহিত্যের অঙ্গনে প্রবেশ করেন তিনি তাদের অন্যতম। বরেণ্য লেখক হারম্নন হাবীব একই সঙ্গে মুক্তিযুদ্ধ গবেষক, কলামিস্ট ও জ্যেষ্ঠ সাংবাদিক। বাংলাদেশের যুদ্ধ-সাংবাদিকতার ইতিহাসে তার ভূমিকা অনন্য। গেরিলা যোদ্ধা হয়েও তিনি মুক্তিযুদ্ধ পরিচালনাকারী মুজিবনগর সরকারের মুখপত্র ‘জয় বাংলা’ পত্রিকা ও ‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্র’-এর ১১ নম্বর সেক্টরের যুদ্ধÑসংবাদদাতার দায়িত্ব পালন করেন। সেই সুবাদে তার ক্যামেরায় বন্দি হয়ে আছে মুক্তিযুদ্ধের রণাঙ্গনের দুর্লভ সব ছবিÑ যা আজ জাতীয় ইতিহাসের সম্পদ।
মুক্তিযুদ্ধের অন্যতম প্রধান গল্পকার হারম্নন হাবীব একাত্তরের জাতীয় রণাঙ্গনকে তুলে ধরেছেন একনিষ্ঠ মমতায়Ñ নতুন প্রাণে সঞ্চারিত করেছেন জাতির মহত্তম ইতিহাসকে। তার লেখালেখির আছে নিজস্ব পরিভাষা, ব্যক্তি অভিজ্ঞতায় অকৃত্রিম আšত্মরিকতার গুণ, যা তাকে আর সবার চেয়ে আলাদা করে তোলে। তার ছোটগল্প, উপন্যাস, নাটক, মুক্তিযুদ্ধ গবেষণা ও স্মৃতিকথাসহ সার্বিক লেখালেখির প্রধান বৈশিষ্ট্য তিনি নিরবচ্ছিন্ন ধারায় তুলে ধরেন মুক্তিযুদ্ধকে, জাতির মহত্তম সময়কে, অসাম্প্রদায়িক বাঙালি জাতিসত্তার অর্জন ও তার প্রতিপড়্গকে। এমনকি জাতির জনকের হত্যাকা-ের মধ্য দিয়ে ১৯৭৫ পরবর্তী প্রবল প্রতিকূল রাজনৈতিক পরিবেশেও সমাজ-প্রগতি ও স্বাধীনতার পড়্গে কলম ধরেছেন তিনিÑ মুক্তিযুদ্ধের লুণ্ঠিত গৌরব পুনরম্নদ্ধারে সক্রিয় থেকেছেন।
মুক্তিযুদ্ধের রণাঙ্গন-সাংবাদিক হারম্নন হাবীব ছুটে বেড়িয়েছেন একাত্তরের ট্রেঞ্চ থেকে ট্রেঞ্চে, ক্যাম্প থেকে ক্যাম্পে, যুদ্ধকালীন প্রচার-প্রকাশনার প্রয়োজনে এক রণাঙ্গন থেকে আরেক রণাঙ্গনে। মুক্তিযুদ্ধকালীন রাজনৈতিক ও সামরিক নেতৃত্বকে ঘনিষ্ঠভাবে দেখার সুযোগ লাভ করেন তিনি। সেক্টর কমান্ডার কর্নেল আবু তাহের বীরউত্তমের প্রায় সার্বড়্গণিক সঙ্গী এই মুক্তিযোদ্ধা ও যুদ্ধ-সাংবাদিক রৌমারী, চিলমারী, কুদালকাটি, রাজীবপুরের রণাঙ্গনগুলোর প্রত্যড়্গ অভিজ্ঞতাসমৃদ্ধ। সে কারণে বৃহত্তর জামালপুরের দেওয়ানগঞ্জ, ইসলামপুর, বকশীগঞ্জ, শেরপুর ও বৃহত্তর রংপুরের কুড়িগ্রাম-গাইবান্ধা নিয়ে যে ১১ নম্বর যুদ্ধাঞ্চল, তা তার স্মৃতির রণাঙ্গন। ফলে তার লেখার প্রধান উপজীব্য হয়েছে এই এলাকার মাটি ও মানুষ এবং ক্যামেরায় ফ্রেমবন্দি হয়েছে এই অঞ্চলের দুর্লভ সব রণাঙ্গন চিত্রÑ যা জাতীয় ইতিহাসের অনন্য দলিল।
জাতীয় সাংবাদিকতায় হারম্নন হাবীব একটি উজ্জ্বল নাম। জাতীয় সংবাদ সংস্থা বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। দেশীয় ও আšত্মর্জাতিক গণমাধ্যমে তার কলাম, নিবন্ধ ও পর্যালোচনা বাংলাদেশকে তুলে ধরছে দীর্ঘ চার যুগেরও বেশি সময় ধরে। ভারতের শীর্ষ ইংরেজি দৈনিক ‘দ্য হিন্দু’, ভারতীয় জাতীয় সংবাদ-ম্যাগাজিন ‘ফ্রন্টলাইন’, জার্মান বেতার তরঙ্গ ‘ডয়েসে ভেলে’সহ বিভিন্ন আšত্মর্জাতিক গণমাধ্যমের সঙ্গে তিনি দীর্ঘদিন একনিষ্ঠভাবে জড়িত ছিলেন।
সময়ের সাহসী সšত্মান হারম্নন হাবীব মুক্তিযুদ্ধের চেতনাবিকাশ আন্দোলনের অন্যতম সাহসী সৈনিক। যুদ্ধাপরাধীদের বিচারসহ সব প্রগতিশীল আন্দোলনে আজো তিনি সক্রিয় ভূমিকা রেখে চলেছেন। অসাম্প্রদায়িক জাতিসত্তার আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের ইতিহাস এবং আদর্শ প্রতিষ্ঠার সাহসী সংগ্রামেরত একনিষ্ঠ মানুষ তিনি। সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১-এর প্রতিষ্ঠাতাদের অন্যতম তিনি।

TK.
TK.
TK.
 Details
Quality Service
Cash On Delivery
Track Order
Happy Return
Payment Method
Payment_method_img